মাটির মানুষ
- আদি আহমাদ সিফাত - বিচ্ছেদ বিষন্নতা ২৯-০৪-২০২৪

এই ভূবনে
মাটির চেয়ে খাটি কিছু হয়না
মাটির মানুষ
মাটি হবে মাটি যে তার গয়না
সবুজ মাটি
সবুজের কাছে সবুজই মাটির বিছানা

মানুষ হয়ে মাটির বিদ্বেশ বুঝাই সমাচার

ফলায় কৃষক
মাটির ঝেড়ে ফসলে হাসি মুখে
মাটির কাছেই
হেরে মানুষ বিদ্রোহ করে মাটির বুকে
মরছে কত?
পীড়ন মাটি মাটির প্রানির আত্মঘাতে
রোগ বালাই
আর হাজার যুদ্ধে প্রান দিচ্ছে ধুকে ধুকে
সমাজ গড়ছে
গড়ছে দেশ তবুও না হয় ব্যাথার শেষ
অক্লান্ত শ্রমে
মাটি উড়ায়তে ধুলো নেইকো লেশ

হটাৎ মাটি ঝড় তুলেছে বিদ্বেষীদের প্রাঙ্গনে

ছাড়লে ভূবন
মাটিতেই হবে গলে পঁচে নিঃশেষ
বিধাতার নামে
ক্ষত মনে ক্ষত দূর্নীতির ক্রোধে
ইচ্চে পরম।
শক্তি জোগায় মাটির গায়েই বিঁধে
বিষের বাণী
করুন বটে মন কাড়ানোর বেশে
মাটির মানুষ
মাটি হবে দূর্বার দিন শেষে

উড়ছে মাটি ধুলোয় মিশে দিন বদলের উল্লাসিত মনে

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 2টি মন্তব্য এসেছে।

Solaiman
৩১-০৫-২০১৮ ০১:০৩ মিঃ

বলে দিন দয়া করে কিভাবে ঠিক করবো

Faiyaj
১০-০৫-২০১৮ ১৭:০১ মিঃ

বানান ঠিক করুন